তরঙ্গটুডে

দেশে মুক্তি না পেয়েও অস্কারে যাচ্ছে ‘বলী’!

হ্যালোডেস্ক

০৪ অক্টোবর ২০২৪


অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৭তম আসরের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে লড়বে ইকবাল হোসাইন চৌধুরীর বুসান-জয়ী চলচ্চিত্র ‘বলী’। যার ইংরেজি নাম, ‘দ্য রেসলার’।

ছবি মনোনয়নের জন্য নির্মাতা মতিন রহমানকে চেয়ারম্যান করে ৭ সদস্যের ‘অস্কার বাংলাদেশ কমিটি’ গঠন করা হয়েছে সম্প্রতি। এরপর অস্কারের জন্য ছবি আহ্বান করেছে এই কমিটি। অবশেষে সব যাচাই বাছাই শেষে ১ অক্টোবর সর্বসম্মতিক্রমে ‘বলী’ ছবিটিকে চূড়ান্ত করা হয়েছে ৯৭তম অস্কারে পাঠানোর জন্য।

অস্কার বাংলাদেশ কমিটির কোঅর্ডিনেটর রবিন শামস বিষয়টি নিশ্চিত করেন। যদিও ছবিটি দেশে এখনও মুক্তির খবর পাওয়া যায়নি!

কারণ, অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান মতিন রহমান সিনেমা আহ্বান করার সময় দিয়েছেন প্রাথমিক শর্ত। যেখানে স্পষ্ট হরফে লেখা ছিল, অস্কারে পাঠাতে হলে ছবিটিকে ১ নভেম্বর ২০২৩-এর পর এবং ৩০ সেপ্টেম্বর ২০২৪-এর আগে মুক্তি পেতে হবে। তাই নয়, এই সময়ের মধ্যে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ছবিটি টানা ৭ দিন বাণিজ্যিকভাবে প্রদর্শিত হতে হবে। এতে ইংরেজি সাব-টাইটেলসহ যেকোনও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

তাহলে নতুন প্রশ্ন, টানা ৭ দিন চলা পরের কথা, যে ছবিটি মুক্তিই পায়নি দেশে, সেটি কেমন করে অস্কারের জন্য মনোনীত হলো?

জবাবে অস্কার বাংলাদেশ কমিটির কোঅর্ডিনেটর রবিন শামস বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখানে আসলে ভুল বা আইন ভঙ্গের কিছু হয়নি। ছবিটি নিয়ম মেনেই অস্কারে পাঠানো হচ্ছে। আপনারা যেটি বলছেন, সেটি অনেক শর্তের মধ্যে একটি। আরও কিছু ক্লজ রয়েছে। যেমন বিদেশে মুক্তি পেয়ে টানা ৭দিন চললেও হবে। সে হিসেবে এই ছবিটি কানাডায় মুক্তি পেয়েছে। সেগুলোর আলোকে ছবিটি যাচাই-বাছাই শেষে নিয়ম মেনেই অস্কারে পাঠানো হচ্ছে।’

জানা গেছে, ২৮ সেপ্টেম্বর ছবিটি কানাডার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। তাতেই অস্কারে যাওয়ার পথটি উন্মুক্ত হলো কি না, সেটি আবার নতুন বিতর্কের বিষয়। কারণ, ৭দিন ছবিটি চলার আগেই চূড়ান্ত ঘোষণা হলো অস্কার বাংলাদেশ কমিটি থেকে!

বলা দরকার, কোরিয়ার নামকরা বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরের (২০২২) নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে ‘বলী’ (দ্য রেসলার)। নির্মাতা পেয়েছেন ৩০ হাজার ডলার (৩৪ লাখ টাকা)। এবারই প্রথম বুসানে বাংলাদেশের কোনও ছবি সেরার স্বীকৃতি পেলো। সেই ছবিটি এবার যাচ্ছে অস্কারের ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে।

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানের সিনেমা ‘বলী’। সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগর পাড়ের এক ক্ষেপাটে জেলের চরিত্রে অভিনয় করেছেন তিনি। ২০২২ সালের এপ্রিল-মে মাসে ছবিটির টানা শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। ছবিটির সহ-প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও সৈয়দ গাউসুল আলম শাওন।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কার অ্যাওয়ার্ডস প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেই শাখাগুলোরই একটি।

আর্কাইভ

ক্যালেন্ডার

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031