সাময়িকী : শুক্র ও শনিবার
১৫ অক্টোবর ২০২১
-আসিফ ইকবাল
গূঢ়, গভীর, অন্তহীন পরিবর্তনের কোন ভাষাগত
প্রকাশ নেই। এমনকি নেই কোন শৈল্পিক দ্যোতনাও। কোন গল্প, কোন কবিতা, কোন গান, উপন্যাস, কোন চিত্র অথবা নৃত্যকলা- কোন কিছুই তাকে ধারণ করতে পারেনি। যা কিছু চেতনা কিংবা দেখানেওয়ালার বোধহীন ক্যানভাসে রং-তুলির আঁচড় কাটে সেখানেও সে নেই। ভূগর্ভের দশ হাজার ফিট গভীরে ক্রমাগত স্তরে স্তরে জমে ওঠা ম্যাগমা প্রবাহের মতো সে এক অন্তঃসলিলা নদী। না, সে এমনকি অভিমানীও নয়। রাতের পর রাত ঘুমহীন ক্লান্তিতে রক্তক্ষরণের মতো লাল সূর্য উঠতে দেখতে দেখতে, এবং শুঁড়িখানা কিংবা জনারণ্যে তার গায়ের চামড়া কসাইখানার ছাগলের মতো ছুলে যেতে যেতে সে অনুভব করে এই আধুনিক বর্ণিল সভ্যতার ষোলআনাই মিছে। সে তখন তার আর্ত দুই হাত বাড়িয়ে দেয় প্রাক-ইতিহাসের দিকে। দগদগে চোখে প্রত্যক্ষ করে তার অনাহত পূর্বপুরুষ ম্যামথের পায়ের নীচে চাপা পড়েও তার ফ্লিন্ট পাথরের বর্শা বিঁধিয়ে দিয়েছে দানবের নাজুক পেটের ভেতরে। নিরক্ষীয় অরণ্যের হৃদয় থেকে ছাই মাখা উলংগ শামানের কন্ঠস্বর ভেসে আসে তার বায়োনিক কানে, “হুলিও হুলিও হো হো, হুলিও হুলিও হো হো”। শুক্লা চতুর্দশীর হাসি ফুটে ওঠে তার বেদনা ক্লিষ্ট অবয়বে। আধুনিক প্যান্টের অত্যাধুনিক জিপার খুলে তৎক্ষণাৎ সে ছড়ছড় করে প্রস্রাব করে দেয় অশ্লীল সভ্যতার প্রসাধন চর্চিত মুখে।
Add Comment